প্রশ্ন : মুহতারাম, মেয়েদের জন্য নেইলপলিশ ব্যবহার করা কি জায়েয? আর নেইলপালিশ ব্যবহার করলে অজু শুদ্ধ হবে কি?
উত্তর : ইসলামে সাজসজ্জা গ্রহণ করা জায়েয। যারা সাজসজ্জা গ্রহণকে নাজায়েয মনে করে, তাদের নিন্দা করে আল্লাহ তাআলা বলেন,
قُلۡ مَنۡ حَرَّمَ زِیۡنَۃَ اللّٰہِ الَّتِیۡۤ اَخۡرَجَ لِعِبَادِہٖ
অর্থ : বলো, আল্লাহ নিজ বান্দাদের জন্য যে সাজসজ্জার উপকরণ সৃষ্টি করেছেন, কে তা হারাম করেছে? [সুরা আরাফ, ৩২]
এ আয়াত থেকে প্রতীয়মান হয় যে, সাজসজ্জার উপকরণ ব্যবহার করা জায়েয। আর নেইলপলিশ যেহেতু সাজসজ্জার উপকরণ, তাই মেয়েদের জন্য নেইলপলিশ ব্যবহার করা মৌলিকভাবে নাজায়েয নয়।
তবে নেইলপলিশ ব্যবহার করার ফলে নখের ওপর এক ধরনের আবরণ সৃষ্টি হয়, যা পানি পৌঁছানোর ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে থাকে। আর অজু শুদ্ধ হওয়ার জন্য অজুর অঙ্গসমূহের প্রতিটি অংশে পানি পৌঁছানো জরুরি। অজুর মধ্যে ধোয়া আবশ্যক— এমন অঙ্গসমূহের চুল পরিমাণ শুষ্ক থাকলেও অজু শুদ্ধ হয় না। আবদুল্লাহ ইবনে আমর রা. বলেন, একবার আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে মক্কা থেকে মদিনায় ফিরছিলাম। পথিমধ্যে যখন আমরা এক জায়গায় পানির কাছে উপনীত হলাম, তখন কিছু লোক আসরের সালাতের জন্য অজু করতে ছুটল। তারা অজুও করল তাড়াহুড়া করে। আমরা যখন তাদের কাছে পৌঁছলাম, তখন দেখতে পেলাম তাদের পায়ের গোড়ালিসমূহ স্পষ্ট ফুটে উঠছে, তাতে পানি পৌছেনি। এটা দেখে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লوَيْلٌ لِلْأَعْقَابِ مِنَ النَّارِ، أَسْبِغُوا الْوঅর্থ : গোড়ালিগুলোর জন্য রয়েছে জাহান্নামের শাস্তি। তাই তোমরা পূর্ণাঙ্গরূপে অজু করো। [সহিহ মুসলিম, ২৪১]
এ হাদিস থেকে প্রমাণিত হয় যে, অজুর মধ্যে যে সকল অঙ্গ ধোয়া আবশ্যক, সে সকল অঙ্গের সামান্যতম অংশেও যদি পানি না পৌঁছে, তবে অজু শুদ্ধ হয় না। আর নেইলপলিশ ব্যবহার করলে যেহেতু নখে পানি পৌঁছে না, তাই নেইলপলিশ থাকাবস্থায় অজু করলে অজু শুদ্ধ হবে না।
মোটকথা মেয়েদের জন্য নেইলপলিশ ব্যবহার করা মৌলিকভাবে জায়েয। কিন্তু নেইলপলিশ থাকাবস্থায় অজু করলে যেহেতু অজু হয় না, তাই পবিত্রতার দিনগুলোয় মেয়েদেরকে নেইলপলিশ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। কখনো অজু সহকারে নেইলপলিশ ব্যবহার করলেও পরবর্তী অজুর আগে অবশ্যই তা উঠিয়ে ফেলতে হবে। অবশ্য অপবিত্র থাকার ফলে যখন মেয়েদের ওপর সালাত আদায়ের বিধান থাকে না, তখন নেইলপলিশ ব্যবহার করতে কোনো সমস্যা নেই।
আরও দ্রষ্টব্য, ফাতহুল কাদির, ২/২২৮; আল-বাহরুর রায়িক, ১/১৪; আল-ফাতাওয়াল হিন্দিয়্যা, ১/০৪; মারাকিল ফালাহ, পৃ. ৩০
ُضُوءَ
াম বলেন,
১২০ টি প্রশ্ন আছে
৬০ টি প্রশ্ন আছে
১২১ টি প্রশ্ন আছে
২০৪ টি প্রশ্ন আছে
২২ টি প্রশ্ন আছে
৭৯ টি প্রশ্ন আছে
২৮ টি প্রশ্ন আছে
৫৬ টি প্রশ্ন আছে
৫৩ টি প্রশ্ন আছে
১৩৪ টি প্রশ্ন আছে
১৯০ টি প্রশ্ন আছে
৭৭ টি প্রশ্ন আছে